ভুলে যাওয়া BIOS পাসওয়ার্ড রিমুভ করার কৌসল

bios_itlivesupportbd.wordpress.comBIOS অর্থ হল Basic Input Output System। BIOS –এর মাধ্যমে কম্পিউটারের সিস্টেম কনফিগারেশন নির্ধারণ করা হয় । পিসি Boot ( বুট ) করা এবং সিপিইউ কতৃক বিভিন্ন কম্পোনেন্ট একসেস করার জন্য বায়োস ব্যবহার করা হয়।

বায়োসে প্রোগ্রাম কোডিং করা থাকে যা দ্বারা মৌলিক এবং লো -লেবেলের ফাংশনগুলো সম্পাদন করা হয় । এটিও পড়ুন -পিসিতে ড্রাইভার install করুন CD ছারাই কিন্তু এখন কথা হল কোন কারনে আমাদের BIOS সেটিং পরিবর্তন করতে হয়। তখন দেখা গেল আপনার BIOS পাসওয়ার্ড প্রটেক্টটেড এমনকি আপনার BIOS পাসওয়ার্ড কি তাও কাজের চাপে ভুলে গেছেন। তখন করবেন কি ? হতাশ হয়ে আপনার কম্পিউটার সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়ার কোন দরকার নেই করন আপনি নিজে নিজেই আপনার PC বা Laptop এর পাসওয়ার্ড রিমুভ করে নিতে পারেন।

কিভাবে BIOS পাসওয়ার্ড রিমুভ করবেন :

প্রথমে CPU খুলুন

এরপর motherboard টি লক্ষ্য করুন

এরপর Battery(3V) খুলে ফেলুন

তারপর মাদারবোর্ড থেকে Battery(3V) টি খুলুন এবং ৩০ সেকেন্ড অপেক্ষা করে আবার Battery(3V) লাগিয়ে দিন। এরপর আপনার কম্পিউটারটি চালিয়ে দেখুন। আপনার সমস্যা সমাধান হবে। তবু সমস্যা হলে নিচের পদ্ধতি অবলম্বন করুন। আগের কম্পিউটারে মাদারবোর্ড এর সাথে লাগানো ব্যাটারী খুলে ফেললে BIOS এর পাসওয়ার্ড রিমুভ হয়ে যেত। কিন্তু এখনকার পিসি তে মাদারবোর্ড এর সাথে লাগানো ব্যাটারী খুলে ফেললে BIOS এর পাসওয়ার্ড রিমুভ হয় না। এর কারন এখনকার পিসি তে BIOS ব্যাটারি এর পাশে CLR_CMOS নামে একটি জাম্পার থাকে এটি খুলে লাগালে আপনার পিসি এর BIOS পাসওয়ার্ড রিমুভ হয়ে যাবে।

সূত্রঃ Bdnewsdesk

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s