কম্পিউটার রিস্টার্ট হওয়ার কারন ও সমাধান

images_itlivesupportbd.wordpress.comঅনেক সময় দেখা যায় শখের কম্পিউটার টি অদ্ভুত আচরণ করে। কিছুক্ষণ চলার পর রিস্টার্ট হয় অথবা অপারেটিং সিস্টেম চালু হবার ঠিক পূর্বে কম্পিউটার রিস্টার্ট হয়। তখন নিজের কাছেই খুব বিরক্ত লাগে।

 

১.অতিরিক্ত তাপমাত্রার কারনে

কম্পিউটার এর অভ্যন্তরীণ অতিরিক্ত তাপমাত্রা কম্পিউটার রিস্টার্ট হওয়ার অন্যতম কারন। এতে প্রসসেসর অতিরিক্ত তাপমাত্রা অপসারণ করতে পারে না। প্রসসেসর সাধারনত একটি নির্দিষ্ট তাপমাত্রার পর তার কার্যক্ষমতা বন্ধ করে ফেলে। ফলে কম্পিউটার রিস্টার্ট হয়। তাই কম্পিউটারের আশে পাশের জায়গা খোলা রাখুন যাতে অতিরিক্ত গরম হাওয়া বের হয়ে যেতে পারে। আপনি আপনার পিসিটিতে অতিরিক্ত একটি পাখাও ব্যাবহার করতে পারেন।

২.অপারেটিং সিস্টেম এর কারনে

অনেক সময় অপারেটিং সিস্টেম বিভিন্ন কারনে ক্রাশ করে ফলে অপারেটিং সিস্টেম চালু হতে পারে না এবং পুনরায় চালু হওয়ার চেষ্টা করে। এছাড়াও অনেক জটিল সমস্যা থেকেও অপারেটিং সিস্টেম রিস্টার্ট হতে পারে। এটা অপারেটিং সিস্টেম এ ডিফল্ট হিসাবে দেওয়া থাকে। আপনি চাইলে এটা বন্ধ করতে পারেন। এজন্য যেটা করতে হবে, মাই কম্পিউটার এর উপর রাইট বাটন ক্লিক করে Advanced Tab এ আসুন, এখানে Start up and Recovery এর নিচে Setting এ ক্লিক করুন। এখানে System failure এর অধিনে Automatic Restart Option টি আনচেক করুন।

৩.র‌্যামের কারনে

র‌্যামের কারনেও কম্পিউটার রিস্টার্ট হতে পারে ধরুন আপনি যে র‌্যাম কম্পিউটার এ লাগিয়েছেন সেটি আপনার মাদারবোর্ড এ সাপোর্ট করছে না অথবা স্পীড ম্যাচ হচ্ছে না কিংবা র‌্যামের চিপ নষ্ট থাকতে পারে এসব কারনে কম্পিউটার রিস্টার্ট হতে পারে আবার অনেক সময় বেশি র‌্যামের লাগালেও এমনটি হতে পারে।

৪.হার্ডডিস্ক এর কারনে

এটা একটা কমন সমস্যা। হার্ডডিস্ক এ ব্যাড সেক্টর পরলে অথবা সেখান থেকে ডেটা রিড করার চেষ্টা করলে কম্পিউটার রিস্টার্ট অথবা হ্যং হয়ে যেতে পারে এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে স্ক্যানডিস্ক দিয়ে স্ক্যান করে ব্যাড সেক্টর ফিক্স করা যায় এতে কাজ না হলে হার্ডডিস্ক পরিবর্তন করা যেতে পারে হার্ডডিস্ক অতিরিক্ত গরম হয়ে গেলেও কম্পিউটার রিস্টার্ট হতে পারে অনেক সময় হার্ডডিস্ক এ এরর থাকে এর কারনেও রিস্টার্ট সমস্যা হতে পারে আপনি ড্রাইভ এর উপর রাইট ক্লিক করে এরর চেক করতে পারেন অপারেটিং সিস্টেম দিয়ে।

৫.ইউএসবি ডিভাইস এর কারনে

অনেক সময় ইউএসবি ডিভাইস কম্পিউটার এ যুক্ত করলে কম্পিউটার রিস্টার্ট হয় তবে বেসিরভাগ সময় অপারেটিং সিস্টেম এই কাজ করার আগে আপনার কাছে অনুমতি চাইবে তবে আপনার ওই ডিভাইস টি যদি সমস্যা যুক্ত হয় তাহলে কম্পিউটার বার বার রিস্টার্ট হবে।

৬.হার্ডওয়্যারের কারনে

বিভিন্ন হার্ডওয়্যার সঠিক ভাবে কনেকটেড না থাকলে বা লুস কনেকটেড থাকলে বা সমস্যা যুক্ত থাকলে কম্পিউটার রিস্টার্ট হয়। হার্ডওয়্যার এসেম্বল করার সময় ভাল ভাবে চেক করে নেয়া ভাল।

৭.সফটওয়্যার ও গেইমস এর কারনে

অনেক সময় বিভিন্ন সফটওয়্যার ও গেইম ইন্সটল করার সময় কম্পিউটার অদ্ভুত আচরন করে অথবা বার বার রিস্টার্ট হয়ে যায় তাই এই ধরনের সফটওয়্যার ও গেইম ইন্সটল করা থেকে বিরত থাকুন ইন্সটল করার পর যদি সমস্যা দেখা দেয় তাহলে দ্রুত আনইন্সটল করুন।

৮.ভাইরাস এর কারনে

বিভিন্ন ভাইরাস এর কারনেও কম্পিউটার অনেক সময় রিস্টার্ট হয় তাই একটা ভাল এন্টিভাইরাস ব্যাবহার করুন এবং নিয়মিত হালনাগাদ করুন শিডিউল অনুযায়ী পুরো কম্পিউটার টি নিয়মিত স্কয়্যান করুন।

সূত্রঃ Bdnewsdesk

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s